ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম | Voter ID Card Check Online

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম, Voter ID Card Check Online: হ্যলো ডিয়ার পাঠক, আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহরর রহমতে ভালো রয়েছেন।আমাদের মধ্যে অনেকে নতুন ভোটার হয়েছি কিন্তু আমরা ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ( Voter ID Card Check Online) জানি না। ফলে আমরা ভোটার আইডি কার্ড চেক করতে পারি না। তাই এই আর্টিকেলে আমি আপনাদের দেখাবো কিভাবে আইডি কার্ড চেক করবেন অনলাইনে ( nid card online check national id card check bangladesh bd)।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। Voter ID Card Check Online
ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। Voter ID Card Check Online

অনলাইনে জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম অনেকের জানা থাকলেও তারা সঠিকভাবে কিছু ধাপ অনুসরণ করে না বলে তারা ভোটার আইডি কার্ড চেক করতে পারে না। তাই এই আর্টিকেলটি আমি সাজিয়েছি ভোটার আইডি কার্ড চেক করার সম্পূর্ণ প্রক্রিয়া 2022 নিয়ে।তাই লেখাটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। অন্যথায় আপনিও ভোটার আইডি কার্ড চেক করতে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়তে পারেন।

ভোটার আইডি কার্ড চেক ২০২২

আমরা যখন নতুন ভোটার হতে যাই তখন আমাদেরকে একটি ফরম পূরণ করতে দেওয়া হয়। উক্ত আবেদন ফরম জমা দেওয়ার সময় আমাদের থেকে আমাদের ছবি ও আমাদের ফিঙ্গারপ্রিন্ট রাখা হয়। এর পাশাপাশি আমাদেরকে একটি ছোট কাগজ তারা দিয়ে থাকি। যাকে আমরা স্লিপ বলেও ডেকে থাকি। এই স্লিপ বা কাগজ এর সাহায্যেই আমরা পরবর্তীতে আমাদের ভোটার আইডি কার্ড তুলতে পারবো। আর সেই স্লিপে মূলত নয় (৯) সংখ্যার একটি নাম্বার থাকে। আমরা এই নয় (৯) সংখ্যার একটি নাম্বার ব্যবহার করেই অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করবো। (Voter ID Card Check Online)

ভোটার আইডি কার্ড চেক করার স্টেপ সমূহ ২০২২

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম স্টেপ ১-> প্রথমে আপনি আপনার স্মার্টফোন বা ডেস্কটপ থেকে যেকোনো একটা ব্রাউজার সিলেক্ট করবেন। যেমন আমি এখানে ব্যবহার করবো গুগল এর ক্রোম ব্রাউজার।ব্রাউজারে গিয়ে https://services.nidw.gov.bd/ এই ওয়েব এড্রেস টাইপ করবেন ও এই ওয়েবসাইটটিতে চলে যাবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। Voter ID Card Check Online
ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। Voter ID Card Check Online

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম স্টেপ ২-> ওয়েবসাইট টিতে প্রবেশ করার সাথে আপনি অনেক সুন্দর একটি ইন্টারফেস দেখতে পারবেন।যেহেতু আপনি সবেমাত্র ভোটার হয়েছেন সেহেতু আপনাকে ক্লিক করতে হবে “রেজিস্টার করুন” এই অপশনে।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম স্টেপ ৩-> রেজিস্টার করুন” অপশনে ক্লিক করলে আপনার সামনে এইরকম একটি ফরম উন্মোচন করা হবে। এই ফরমের মধ্যে আপনার দুইটি ঘর ফিলআপ করতে হবে। একটি ঘর হলো আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার বা ফর্ম নাম্বার আরেকটা ঘর হলো জন্ম তারিখের।আপনি আপনার জাতীয় পরিচয়পত্র এর নাম্বার অথবা ফর্ম নাম্বার এবং জন্ম তারিখের ঘর ফিলআপ করে সাবমিট ক্লিক করবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম স্টেপ ৪-> তারপর আপনার থেকে আরও বেশকিছু তথ্য জানতে চাওয়া হবে। প্রথমেই হলো বর্তমান ঠিকানা। বর্তমান ঠিকানার প্রথমেই রয়েছে বিভাগ, জেলা ও উপজেলা সিলেক্ট করার অপশন।আপনি প্রতিটা জায়গা পূরণ করার সময় ড্রপ ডাউন মেনু থেকে সঠিক তথ্যই দিবেন।ঠিক একইভাবে স্থায়ী ঠিকানা দিয়ে পরবর্তী ক্লিক করবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম স্টেপ ৫-> আপনি ভোটার হওয়ার সময় একটি ফরম পূরণ করছিলেন সেটা কি মনে আছে? সেই ফরমে একটি নাম্বার দেওয়া বাধ্যতামূলক ছিলো।যারফলে আপনিও একটি নাম্বার দিয়েছিলেন। সেই নাম্বার টি আপনি দেখতে পাবেন। আপনি বার্তা পাঠান অপশনে ক্লিক করবেন। ক্লিক করলে আপনার সেই নাম্বারে একটি কোড যাবে। কোড বসিয়ে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম স্টেপ ৬-> মোবাইল নাম্বার ভেরিফাই করার পর আপনাকে আবারও সম্পূর্ণ নতুন একটি ওয়েবপেজে নিয়ল যাওয়া হবে। এই ওয়েবপেজে আপনার ফেস বা চেহারা ভেরিফিকেশন করতে হবে। তারজন্য আপনার Nid Wallet নামক একটি এপ্সের প্রয়োজন হবে।এপ্সটি আপনি প্লে স্টোর থেকে অতিসহজেই ডাউনলোড করতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম স্টেপ ৭-> আপনাকে যেই নতুন ওয়েবপেজে নিয়ে যাওয়া হ’য়েছে সেই ওয়েবসাইটে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে যেগুলো আপানার ফলো করতে হবে। আপনি লাল বৃত্তের মধ্যে ক্লিক করবেন। তাহলে আপনাকে Nid Wallet   এপ্সে নিয়ে যাওয়া হবে। এবং আপনাকে ফেইস যাচাইকরণ করতে হবে ইনসট্রাকশন অনুযায়ী।

• ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম স্টেপ ৮-> ফেইস যাচাইকরণ সফলভাবে সম্পূর্ণ করার পর আপনাকে অটোমেটিকলি অন্য আরেকটি ওয়েবসাইটে রিডাইরেক্ট করে নিয়ে যাওয়া হবে এবং সেই পেইজের মধ্যে আপনি আপনার ছবি ও ভোটার হওয়ার জন্য যেসব তথ্য দিয়েছিলেন সকল তথ্য আপনি দেখতে পাবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম নিয়ে স্পেশাল টিপস

এরপর যদি আপনি আবার আপনার ভোটার আইডি কার্ড চেক করতে চান তাহলে আপনার উপরের সকল স্টেপগুলে আবারও ফলো করতে হবে। তবে আপনি চাইলে এখানে একটু ট্রিকস খাটিয়ে আপনার পরিশ্রম কমিয়ে আনতে পারেন।আপনি যদি এখানে ইউজার নেইম ও পাসওয়ার্ড সেট করে দেন তাহলে পরবরর্তীতে আপনি শুধু লগইন করলেই আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২

আপনি আপনার ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর আপনি আপনার ভোটার আইডি কার্ডের ডিলেইলড ইনফরমেশন দেখতে পাবেন। পাশাপাশি একটু নিচে লক্ষ করলেই ডাউনলোড নামক একটা অপশন পাবেন। আপনি ডাউনলোড অপশনে ক্লিক করলে আপনার ভোটার আইডি কার্ড টি পিডিএফ ফাইল ফরমেটে ডাউনলোড হয়ে যাবে।আর হ্যা,এটা আপনার জন্য বোনাস টিপস ছিলো।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম নিয়ে  টেক ইউনাইটেডস শেষ কথা

আশা করছি এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে আপনি আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পেরেছেন ও ডাউনলোড করতে পেরেছেন। আপনি চাইলে আর্টিকেল টি আপনার প্রিয়জনদের কাছে শেয়ার করতে পারেন যারা কিনা ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে জানতে চায়। আর্টিকেল সম্পর্কিত যেকোনো মতামত কমেন্ট করে জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

Leave a Comment