প্রতিবেদন লেখার নিয়ম | Report Writing Rules

প্রতিবেদন লেখার নিয়ম (Report writing rules) জানতে পারবেন এই আর্টিকেলে। প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম বা প্রাতিষ্ঠানিক প্রতিবেদন কিভাবে লিখবেন সেটাও জানাবো এই আর্টিকেলে। প্রাতিষ্ঠানিক প্রতিবেদন এর পাশাপাশি সাংবাদিক প্রতিবেদন লেখার নিয়ম ও জানতে পারবেন এই আর্টিকেলে। প্রতিবেদন লেখার নিয়ম hsc শিক্ষার্থীদের জন্য এই নিয়মগুলো উপযুক্ত হবে।শুধু  hsc পরীক্ষার্থীদের নয় আপনারা জারা Ssc পরিক্ষা দিবেন তারা চাইলেও এই উপায়গুলো ফলো করে প্রতিবেদন লিখতে পারেন। এই আর্টিকেলে এককথায় সকল প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ পাবেন পাশাপাশি প্রতিবেদন লেখার নিয়ম pdf ফাইলও পাবেন।

প্রতিবেদনে যেমন আমাদের শিক্ষা জীবনে প্রয়োজন হয় ঠিক তেমনি আমাদের বিভিন্ন চাকরির ক্ষেত্রে কিংবা সাংবাদিকতার জন্যও প্রতিবেদন অনেক বেশি প্রয়োজন হয়। তাই আমাদের সবারই প্রতিবেদন লেখার নিয়ম গুলো জানা উচিত। তাছাড়াও আমাদের মধ্যে অনেক শিক্ষার্থী পাঠক বা পাঠিকা রয়েছেন যারা কিনা হয়তো hsc অর্থাৎ ইন্টার শিক্ষার্থী বা Ssc শিক্ষার্থী অর্থাৎ দশম শ্রেণির শিক্ষার্থী  তাদের ও পরীক্ষায় সরাসরি প্রতিবেদন লিখতে হয় বাধ্যতামূলক। তাই তাদেরও প্রতিবেদন লেখার নিয়ম অনেক ভালোভাবে জানা থাকতে হবে।তোমরা এসাইনমেন্ট নিয়ে বিস্তারিত জানতে এই আর্টিকেল টি পড়ে আসতে পারো।

কাজেই আমরা বুঝতে পারি যে প্রতিবেদন আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই অনেক গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় একটি বিষয়। কিন্তু এই গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় বিষয়টি আমরা চাইলেই আমরা আমাদের নিজের মতো করে লিখতে পারবো না। আমাদেরকে অবশ্যই নির্দিষ্ট কিছু নিয়ম কানুন মেনেই প্রতিবেদন লিখতে হবে। আমরা যদি কোনো নিয়ম অনুসরণ না করেই প্রতিবেদন লিখি তাহলে আমাদের প্রতিবেদনটি শুদ্ধ হবে না। আর প্রতিটা ক্ষেত্রেরই প্রতিবেদন লেখার নিয়ম অনেকটা এক কিন্তু পুরোটা এক নয়। যেমনঃ- প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম আলাদা আবার সাংবাদিক প্রতিবেদন লেখার নিয়ম আলাদা এবং hsc ও  Ssc শিক্ষার্থীদের প্রতিবেদন লেখার নিয়ম আলাদা।

প্রতিবেদন লেখার নিয়ম

সকল প্রতিবেদনের ক্ষেত্রেই বেশ কিছু সাধারণ নিয়ম কানুন মেনে চলতে হয়৷ তাহলে চলুন আগে সেই সকল সাধারণ নিয়ম গুলো সম্পর্কে জানা যাক। প্রতিবেদনকে ইংরেজিতে বলা হয় Report। এটা আমাদের প্রত্যেকের জানা উচিত।

প্রতিটি প্রতিবেদন এর নির্দিষ্ট কিছু বিষয় থাকে যেগুলো সকল প্রতিবেদনেই বিদ্যমান। এর মধ্যে উল্লেখযোগ্য হলো চারটি বিষয়। চারটি বিষয়ের মধ্যে প্রথম যেই বিষয়টি একটি প্রতিবেদনে থাকতেই হবে সেটা হলো শিরোনাম। চারটি বিষয়ের মধ্যে দ্বিতীয় যেই বিষয়টি একটি প্রতিবেদনে থাকতেই হবে সেটা হলো প্রতিবেদকের নাম।চারটি বিষয়ের মধ্যে তৃতীয় যেই বিষয়টি একটি প্রতিবেদনে থাকতেই হবে সেটা হলো স্থান।চারটি বিষয়ের মধ্যে চতুর্থ যেই বিষয়টি একটি প্রতিবেদনে থাকতেই হবে সেটা হলো প্রতিবেদনে তারিখ।

• আরও পড়ুনঃ- ইউটিউব চ্যানেল খোলার নিয়ম ২০২২ | Create YouTube Channel in 2022

আমরা যেকোনো প্রতিবেদন লিখতে যাই না কেনো এই চারটি বিষয় আমাদের প্রতিবেদনে থাকতেই হবে। অন্যথায় আমাদের প্রতিবেদন টি পরিপূর্ণ হবে না। তাই প্রতিবেদন লেখার সময় আমাদের এই বিষয়গুলো মাথায় রেখে প্রতিবেদন লিখতে হবে।

প্রতিবেদন লেখার নিয়ম ২০২২

প্রতিবেদন লেখার সময় আমাদের আরও বেশ  কিছু দিকে  লক্ষ রেখে প্রতিবেদন লিখতে হবে তাহলেই আমাদের প্রতিবেদন হবে সবার থেকে ইউনিক সুন্দর ও পরিমার্জিত।আমি সকল বিষয় গুলো নিচে এক এক করে সুন্দরভাবে উপস্থাপন করছি।

প্রতিবেদন লেখার সময় আমাদের একটি সুন্দর গঠন বা কাঠামো অনুসরণ করতে হবে। যাতে আমাদের প্রতিবেদনে মৌলিক চারটি বিষয় সুন্দরভাবে উপস্থাপন করার ব্যবস্থা থাকে।

প্রতিবেদন তৈরি করার সময় আমরা কি লিখছি সেটা বেশি গুরুত্বপূর্ণ। প্রতিবেদন লেখার করার সময় আমরা আমাদের প্রতিবেদনে যেসব তথ্য দিবো সেসকল তথ্যগুলোকে অবশ্যই ভেরিফাই করে নিতে হবে কারণ প্রতিবেদনে সবসময় শতভাগ নির্ভুল তথ্য দিয়েই আমাদের প্রতিবেদনটি সাজাতে হবে।

পাশাপাশি আমাদের তথ্য গুলো এমন ভাবে উপস্থাপন করতে হবে যাতে আমাদের প্রতিবেদন যে ব্যক্তিই দেখুক কা কেনো সে যেনো আমাদের প্রতিবেদনের সকল তথ্য পরিপূর্ণ ভাবে বুঝতে পারে সেটা আমাদেরকে মাথায় রাখতে হবে। কাজেই আমাদের কোনো তথ্য অপরিপূর্ণ করে লিখা যাবে না।

প্রতিবেদন লেখার সময় আমাদের প্রতিবেদনের সাইজ বা লেন্থ এর। আমাদের প্রতিবেদনটি হতে হবে দেড় থেকে দুই পৃষ্ঠার মধ্যে। এর বেশি প্রতিবেদন লেখার কোনো প্রয়োজন হবে না। এর বেশি হলে সেটা আবার প্রতিবেদন থাকবে না অনেকটা রচনার মতো হয়ে যাবে কাজেই সামধানতা অবলম্বন করতে হবে।

আমরা যখন প্রতিবেদন লিখবো তখন আমাদের ভাষার দিকে লক্ষ রাখতে হবে। আমাদের আঞ্চলিকতা যেনো আমাদের প্রতিবেদনে প্রকাশ না পায় সেটা লক্ষ রাখতে হবে। পাশাপাশি আমাদের বানানের দিকেও বিশেষ গুরুত্ব দিতে হবে এবং প্রতিবেদনের বাক্য দ্বারা যেনো সরাসরি কোনো বিরোধ প্রকাশ না পায় সেটা বিশেষ লক্ষ রাখতে হবে।

আপনি যদি একটি সুন্দর প্রতিবেদন লিখে সবার মন জয় করতে চান মোটামুটি উপরের বিষয় গুলো ফলো করতে হবে। তবে এতোকিছু ফলো করেও আমাদের প্রতিবেদনে টি পরিপূর্ণ হবে না যদি না আমাদের প্রতিবেদনে লেখার নিয়ম সঠিক না থাকে। তাহলে চলুন এক এক করে জেনে নেই প্রতিবেদন লেখার নিয়ম।

প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম

আমরা যদি প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লিখতে চাই তাহলে আমাদেরকে  প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম জানতে হবে। প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম আপনি যাতে বিস্তারিত বুঝতে পারেন তাই আমি প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়মের সাথে একটি উদাহরণও দিয়ে দিয়েছি।

প্রতিবেদন লেখার নিয়ম।Report Writing Rules
প্রতিবেদন লেখার নিয়ম।Report Writing Rules

সাংবাদিক প্রতিবেদন লেখার নিয়ম

আমরা যদি সাংবাদিক প্রতিবেদন লিখতে চাই তাহলে আমাদেরকে  সাংবাদিক প্রতিবেদন লেখার নিয়ম জানতে হবে। সাংবাদিক প্রতিবেদন লেখার নিয়ম আপনি যাতে বিস্তারিত বুঝতে পারেন তাই আমি সাংবাদিক প্রতিবেদন লেখার নিয়মের সাথে একটি উদাহরণও দিয়ে দিয়েছি।

প্রতিবেদন লেখার নিয়ম।Report Writing Rules
প্রতিবেদন লেখার নিয়ম।Report Writing Rules

প্রতিবেদন লেখার নিয়ম hsc / Ssc

আমরা যদি hsc / Ssc নিয়ে প্রতিবেদন লিখতে চাই তাহলে আমাদেরকে  প্রতিবেদন লেখার নিয়ম hsc / Ssc লেখার নিয়ম জানতে হবে। প্রতিবেদন লেখার নিয়ম hsc / Ssc আপনি যাতে বিস্তারিত বুঝতে পারেন তাই আমি প্রতিবেদন লেখার নিয়ম hsc / Ssc নিয়মের সাথে একটি উদাহরণও দিয়ে দিয়েছি।

প্রতিবেদন লেখার নিয়ম।Report Writing Rules
প্রতিবেদন লেখার নিয়ম।Report Writing Rules

প্রতিবেদন লেখার নিয়ম pdf

এই আর্টিকেলের শুরু থেকে এই পর্যন্ত আমি চেষ্টা করেছি প্রতিবেদন লেখার নিয়ম নিয়ে যত ধরনের তথ্য জানা উচিত সেসকল তথ্য আমি বিস্তারিত ভাবে আপনাদের সাথে তুলে ধরার জন্য। আশা করি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনার আর কোনো প্রতিবেদন লেখার নিয়ম pdf এর প্রয়োজন হবে না।

প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ

আমি যেই যেই প্রতিবেদন লেখার চেষ্টা দেখিয়েছি প্রতিটি প্রতিবেদনের পরেই উদাহরণ দেওয়া হয়েছে। তাই উদাহরণ হিসেবে আপনারা সেগুলোও অনুসরণ করতে পারেন। সেগুলোও আপনাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।

report writing rules নিয়ে আমাদের শেষ কথা

আশা করি উপরের বিষয় গুলো পড়ে আপনি প্রতিবেদনের গুরুত্ব বুঝতে পেরেছেন। আমি চেষ্টা করেছি প্রতিবেদনের নিয়ে এটুজেড আপনার সামনে উপস্থাপন করার জন্য। তাই আপনার প্রয়োজন অনুযায়ী প্রতিবেদন লেখার নিয়ম রপ্ত করে ফেলুন। আপনি চাইলে যারা প্রতিবেদন লেখার নিয়ম যারা জানতে চায় এবং সাথে প্রতিবেদন লেখার নিয়ম এই আর্টিকেল টি তাদের মধ্যে ছড়িয়ে দিতে পারেন। ধন্যবাদ।

Leave a Comment