স্মার্ট কার্ড কিভাবে পাবো | How to get smart card bangladesh

স্মার্ট কার্ড কিভাবে পাবো(how to get smart card bangladesh) এই প্রশ্নটি অনেকের মনেই ঘুরে বেড়ায়। কিন্তু আমার ঠিক কোনো ইনফরমেশন পাই না যে স্মার্ট কার্ড কিভাবে পাবো অথবা স্মার্ট কার্ড চেক করবো কিভাবে(nid smart card)।তাই এই প্রশ্নের উত্তর আমাদের অজানাই থেকে যায়।আর আপনি এই সকল প্রশ্নের উত্তর পাবেন এই আর্টিকেলে।স্মার্ট কার্ড কিভাবে পাবো এটা জানার পাশাপাশি আপনি এই আর্টিকেলে জানতে পারবেন স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় অর্থাৎ অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায়।

একটি দেশে আপনি যা কিছু করতে চান না কেন অথবা আপনি একটি দেশের যেকোনো সার্ভিস নিতে চাইলে আপনার দরকার হবে সেই দেশের স্মার্ট কার্ড (nid smart card)বা ভোটার আইডি কার্ড।কিন্তু আমাদের দেশে এখন ভোটার আইডি কার্ড এর প্রচলন উঠে যাচ্ছে।এখনো সবাই ব্যবহার করে স্মার্ট কার্ড। যেটা আমাদের সরকার থেকেই দেওয়া হয়।কিন্তু এই স্মার্টকার্ড অনেকে পায় আবার অনেকে পায় না। যারা পায় তাঁদের তো ভাগ্য অনেক ভালো। কিন্তু প্রশ্ন হলো যারা স্মার্ট কার্ড পায় না তারা কিভাবে স্মার্ট কার্ড পাবে?এই সকল প্রশ্নের উত্তর পেতে আর্টিকেল টি শেষ প্রযন্ত পড়তে থাকুন।

• আরও পড়ুনঃ- জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম | Jonmo Nibondhon Check in Online

স্মার্ট কার্ড কিভাবে পাবো এসএমএস এর মাধ্যমে?

তাহলে শুরুতে একটু স্মার্ট কার্ড কি সেটা জানা যাক।স্মার্ট কার্ড হলো ভোটার আইডি কার্ড এর পরিবর্তে ব্যবহার করা করার জায় এমন জাতীয় পরিচপত্র।আপনি স্মার্ট কার্ড এর মাধ্যমে ভোটার আইডি কার্ড এর সকল সুবিধা নিতে নেওয়ার পাশাপাশি আপনি এক্সট্রা সুবিধাও পাবেন।

আপনি চাইলে খুব সহজে এসএমএস এর মাধ্যমে জেনে নিতে পারবেন স্মার্ট কার্ড কিভাবে পাবেন।যেহেতু আমরা এসএমএস এর মাধ্যমে আমাদের স্মার্ট কার্ড এর ইনফরমেশন জানবো সেহেতু আমাদের তো প্রথমে এসএমএস পাঠাতে হবে।এসএমএস পাঠাতে আশা করি আপনি অবশ্যই পারেন।

আপনি আপনার হাতে থাকা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন SC। তারপর স্পেস দিয়ে আপনাকে লিখতে হবে NID। তারপর আপনি আপনার ১৭ অক্ষর এর ভোটার আইডি কার্ডের নাম্বার টি লিখে দিবেন।

এইতো আপনার মেসেজ লেখা সম্পূর্ন হয়ে গেলো।এবার আপনাকে এসএমএস টি পাঠাতে হবে।এরপর আপনি এসএমএস টি পাঠিয়ে দিন ১০৫ এই ঠিকানায়। এর পর আপনি এইমাত্র যেই এসএমএস পাঠিয়েছেন সেই এসএমএস এর উত্তরে আপনি জানতে পারবেন আপনি কিভাবে স্মার্টকার্ড পাবেন।অর্থাৎ আপনাকে কত তারিখে কোন জায়গা থেকেই স্মার্ট কার্ড পাবেন সেই সকল কিছুই জানিয়ে দেওয়া হবে।

• উদাহরণ হিসাবে নিম্নক্ত এসএমএস টি দেখতে পারেন।
SC NID 17396392696393692 Send To 105

আরও পড়ুনঃ- জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম | Birth Certificate Correction Online

অনলাইনে স্মার্ট কার্ড কিভাবে পাবো?

কিছু দিন আগেও এই https://services.nidw.gov.bd/nid-pub/ওয়েবসাইট থেকে অনলাইনে স্মার্ট কার্ড কিভাবে পাবো সেটা চেক করার যেত।কিন্তু রিসেন্টলি বাংলাদেশ নির্বাচন কমিশন অর্থাৎ এই ওয়েবসাইট এ কিছু আপডেট আসার কারণে এখনো অনলাইন এর মাধ্যমে স্মার্ট কার্ড কিভাবে পাবো বা কবে পাবো সেটা জানা যায় না।তবে আশা করছি খুব তাড়াতাড়ি আবার স্মার্ট কার্ড কিভাবে পাবো সেটা অনলাইন এ চেক করতে পারবো।

স্মার্ট কার্ড কিভাবে পাবো?

এখন তাহলে প্রশ্ন হলো আমরা স্মার্ট কার্ড কিভাবে পাবো?আপনি যেই ইউনিয়ন পরিষদ থেকে ভোটার হয়েছেন আপনি সেই ইউনিয়ন পরিষদ এ গিয়ে তাঁদের কে প্রশ্ন করবেন যে আপনার স্মার্ট কার্ড এর কি খবর বা আপনি স্মার্ট কার্ড কিভাবে পাবেন?এরপর তারা আপনাকে আপনার স্মার্ট কার্ড এর সকল ইনফরমেশন বলে দিতে পারবে।

তারপরে আপনি আরেক ভাবেও আপনার স্মার্টকার্ড পেতে পারেন। আপনি একটু আপনার আসে পাশে লক্ষ করলে জানতে পারবেন আপনার এলাকায় কবে সরকার থেকে স্মার্ট কার্ড দিবে।অর্থাৎ খুশির খবর হলো সরকার থেকে কিছু দিন পর পর গণহারে স্মার্ট কার্ড দেয়া হয়। আপনি চাইলে সেই দিন উপুস্থিত থেকেও আপনার স্মার্ট কার্ড পেতে পারেন।

এই দুই উপায় তেও যদি আপনি আপনার স্মার্ট কার্ড না পান তাহলে এই উপায় কি আপনার জন্য।আপনি আপনার বাড়ির পাশে নির্বাচন অফিসে গিয়ে আপনার স্মার্ট কার্ড এর কি খবর সেটা জানতে চাইবেন। তারা আপনাকে আপনার স্মার্ট কার্ডের সকল ইনফরমেশন জানিয়ে দিবে এবং আপনার স্মার্ট কার্ড হয়ে থাকলে তাড়াতাড়ি আপনাকে আপনার স্মার্ট কার্ড দিয়ে দিবে।

আশা করি উপরের তিনটি উপায় এর যেকোনো একটি না একটি এর মাধ্যমে আপনার আপনার স্মার্ট কার্ড পেয়ে যাবেন। যদি আপনি এইসকল বিষয় করার পর ও না পান তাহলে আপনাকে বুঝতে হবে আপনার স্মার্ট কার্ড এখনো হয় নি।এখনো আপনাকে শুধু অপেক্ষা করতে হবে এবং কিছু দিন পর পর উপরে বলা তিনটি উপায় ফলো করতে হবে। তাহলেই আপনি আপনার স্মার্ট কার্ডের পেয়ে যাবেন আশা করি।

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

আমরা সকলেই জেনে থাকবো আমাদের নরমাল ভোটার আইডি কার্ড আমরা চাইলে ডাউনলোড করতে পারতাম। এবং সেটাও ছিলো অনেক সহজ। কিন্তু এখন তাহলেই প্রশ্ন হলো আমরা কিভাবে আমাদের স্মার্ট কার্ডের অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করবো কিভাবে? বা স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায়।

স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায়

সত্য বলতে এখনো স্মার্ট কার্ড ডাউনলোড করার কোনো উপায় আমাদের কে দেওয়া হয়নি। তাই আমরা চাইলেও কোনো ভাবেই স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবোনা না। তবে আশা করার যায় আমাদের সরকার খুব তাড়াতাড়ি স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় আমাদেরকে দেওয়া হবে। যখন স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় আমাদেরকে দেওয়া হবে তখন আমরা আমাদের ওয়েবসাইটে সেটা জানিয়ে দিবো।

স্মার্ট কার্ড কিভাবে পাবো (how to get smart card bangladesh) নিয়ে আমাদের শেষ কথা

আমরা স্মার্ট কার্ড কিভাবে পাবো এটা নিয়ে আপনারদের বিস্তারিত জানানোর চেস্টা করেছি। আপনি চাইলে এই আর্টিকেলেটি আপনার টাইমলাইনে শেয়ার করতে পারেন।এতে করে আপনার নিকটবর্তী মানুষেরা জানতে পারবে কিভাবে স্মার্ট কার্ড পেতে হয়। পাশাপাশি আপনার যেকোনো মন্তব্য জানাতে কমেন্ট করে। ধন্যবাদ।

Leave a Comment